সৈয়দ শামসুল হক
কবিতাটিতে যা বলা হয়েছে-
কবিতাটিতে আমাদেরদেশের পরিচয় তুলে ধরা হয়েছে। পূর্ব দিকে অবস্থিত বলে বাংলাদেশে অনেক আগে সূর্য ওঠে। তাই এদেশকে বলা হয় সূর্য ওঠার পূর্বদেশ। অসংখ্যা নদী আছে বলে এদেশকে বলা হয় তেরোশত নদীর দেশ। আমরা মুগ্ধ করে স্বাধীন হয়েছি বলে এদেশকে বীরের দেশ বলা হয়। ধানের দেশ গানের দেশ এমনি নানা নামে এদেশকে ডাকা হয়। এদেশ আমাদের মায়ের দেশ। মায়ের শেখানো খুব মিষ্টি ভাষা। বাংলাদেশ ওবাংলা ভাষাকে আমরা অনেক ভালোবাসি।
পাঠ্যবই থেকে অনুচ্ছেদ-২
নিচের কবিতাংশটি পড়ে ১,ও ২ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাও।
পাঠ্যবই থেকে.
কবির দেশ বীরের দেশ
আমার দেশ স্বাধীন দেশ
বাংলাদেশ।
ধানের দেশ গানের দেশ
তেরোশত এ নদীর দেশ
বাংলাদেশ।
আমরা ভাষা বাংলা ভাষা
মা শেখালেন মাতৃভাষা
মিষ্টি বেশি।
প্রশ্নঃ ১ নিচের শব্দগুলোর অর্থ লিখ ঃ
বেশ, বীর, মাতৃভাষা, মিষ্টি, স্বাধীন. দেশ, শেখালেন
শব্দ
শব্দার্থ
বেশ ভালো, চমৎকার।
বীর বলবান, সাহসী।
মাতৃভাষা মায়ের মুখ থেকে শিশু যে ভাষা শেখে।
মিষ্টি মুধর, মিষ্টিযুক্ত খাবার।
স্বাধীন মুক্ত।
দেশ রাষ্ট্র।
শেখালেন শিক্ষা দিলেন।
প্রশ্নঃ ২ নিচের প্রশ্নগুলোর উত্তরদাওঃ
ক) বাংলাদেশকে কবি বীরের দেশ বলেছেন কেন?
উত্তরঃ বাংলার বীর সন্তানেরা ১৯৭১ সালে পাকিস্তানি সেনাদের সাথে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছে। বাঙালির এই সাহসিকতার পরিচয় পেয়ে কবি বাংলাদেশকে বীরের দেশ বলেছেন।
খ) মাতৃভাষা কাকে বলে? মাতৃভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ জন্মের পর থেকেই মানুষ নিজের মায়ের কাছে যে ভাষা শেখে তাকে মাতৃভাষা বলে।
মাতৃভাষা মায়ের মুখের ভাষা। আমরা মাতৃভাষায় কথা বলি। এ ভাষায় মনের ভাব প্রকাশ করে আমরা
প্রশান্তি লাভ করি। তাই মাতৃভাষাকে মিষ্টি ভাষা বলা হয়েছে।
গ) বাংলাদেশকে গানের দেশ বলা হয়েছে কেন? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ বাংলাদেশের মানুষ গান ভালোবাসে। বাংলাদেশের সাধারন মানুষ রচনা করেছে পল্লিগীতি ভাটিয়ালি জারি সারি প্রভৃতি গান। এসব গানের সুরে এদেশের মানুষের অন্তরের কথা প্রকাশ পায়। তাই বাংলাদেশেকে গানের দেশ বলা হয়েছে।
পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ-২
নিচের কবিতাংশটি পড়ে ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তরদাওঃ পাঠ্যবই বহির্ভুত.
মোদের গরব মোদের আশা
আ মরি বাংলা ভাষা
তোমার কোলে,
তোমার বোলে
কতই শান্তি ভালোবাসা।
কী জাদু বাংলা গানে।
গান গেয়ে দাড় মাঝি টানে,
গেয়ে গান নাচে বাউল
গান গেয়ে ধান কাটে চাষা।
প্রশ্নঃ ৩ নিচে কয়েকটি শব্দ এবং শব্দার্থ দেওয়া হলো। উপযুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ করোঃ
শব্দ শব্দার্থ
গরব গর্ব, অহংকার
দাড় এক ধরনের বৈঠা।
মোদের আমাদের ।
জাদু মায়া / ভেলকি।
বোলে কথায়।
মাঝি নৌকার চালক।
ক) বাংলা --------- মাতৃভাষা।
খ) বাংলা গানে--------- আছে।
গ) ---------দাড় টানে আর গান গায়।
ঘ) বাংলা ভাষা আমাদের ---------।
ঙ) মায়ের --------- প্রাণ ভরে উঠে
উত্তরঃ ক) মোদের খ) জাদু গ) মাঝি ঘ) গরব ঙ) বোলে
প্রশ্নঃ ৪নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক. মায়ের ছেলেরা প্রাণ দিলেন কেন? পাচটি বাক্যে লিখ।
উত্তরঃ বাংলা আমাদের মাতৃভাষা। এ ভাষাকে আমরা অনেক ভালোবাসি। মায়ের ছেলেরা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য লড়াই করেছেন। লড়াই করতে গিয়ে তাদের অনেককেই প্রাণ দিতে হয়েছে। তাদের রক্তের বিনিময়ে বাংলা রাষ্ট্রভাষাকে মর্যাদা পেয়েছে।
খ. বাংলা ভাষা কীভাবে সব মানুষের মনের আশা পুরণ করবে? পাচটি বাক্যে ব্যাখ্যা কর।
উত্তরঃ বাংলা আমাদের মাতৃভাষা। এ ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য মায়ের ছেলেরা প্রান দিয়েছেন। তাদের রক্তমাখা পথদিয়ে আমাদের মুক্তি আসবে। এটি আমাদের কাছে সবচেয়ে প্রিয় ভাষা। তাই এ ভাষাতে কথা বলতে পারলে সকলের আশা মিটবে।
গ. বাংলা ভাষা সম্পর্কে পাচটি বাক্যে লিখ?
উত্তরঃ বাংলা ভাষা সম্পর্কে পাচটি বাক্যে নিচে লেখা হলো-
১. বাংলা বাঙালির মাতৃভাষা।
২. বাংলা খুবই মিষ্টি ভাষা।
৩. বাংলা ভাষায় বাঙালিরা মনের ভাব প্রকার করে।
৪. বাংলা ভাষায় কথা বলে আমরা মনের আশা মেটাই।
প্রশ্নঃ ৫ নিচের অনুচেছদটি পড়ে ( কে. কী . কোথায়, কীভাবে, কেন, কখন দিয়ে ) প্রশ্ন তৈরি কর।
আমার বাংলা তোমার বাংলা
সোনার বাংলাদেশ
সবুজ সোনালি ফিরোজা রুপালি
রুপের নেই তো শেষ
আমি তো মরেছি যতবার যায় মরা
নবীন যাত্রী তোমাকে শোনাই ছড়া
উত্তরঃ
ক) কে ছড়া শোনাচ্ছে।
খ) নবীন শব্দের অর্থ কী?
গ) সোনার দেশ কোথায়?
ঘ) আলোচ্য কবিতাংশে দেশপ্রেম কীভাবে ফুটে উঠেছে।
ঙ) বাংলাদেশের রুপের শেষ নেই কেন?
অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট
শ্রেণি- তৃতীয়
পাঠ্যবই থেকে ব্যাকরণ অংশ
প্রশ্নঃ ১ নিচের বাক্যংশগুলো দাগ দেওয়া শব্দের / ক্রিয়াপদের চলিত রুপ লেখ। যে কোন ৫টি
ক) মা মাতৃভাষা শেখাইলেন।
খ) বাংলাদেশে তেরো শত নদী রহিয়াছে।
গ) বাংলাদেশকে কবির দেশ বলা হইয়াছে।
ঘ) আমি বাংলাদেশে জন্মগ্রহণ করিয়াছি।
ঙ) বাংলাদেশের প্রকৃতি দেখিতে সুন্দর।
প্রশ্নঃ ২ নিচের যুক্তবর্ণগুলো ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ ব্যবহার করে একটি করে বাক্য তৈরি কর।
প্র, স্ব, তৃ, ষ্ট,ক্ত।
প্রশ্নঃ ৩ এককথায় প্রকাশ করোঃ ৫
ক. পূর্ব দিকে আছে এমন দেশ।
খ. যিনি কবিতা লেখেন।
গ. বলবান ও সাহসী যিনি।
ঘ. মায়ের কাছে শেখা ভাষা।
ঙ. পছন্দ করা হয় এমন।
প্রশ্নঃ ৪. নিচের শব্দগুলোর সমাথর্ক শব্দ লেখোঃ ৫
সূর্য, মা, গান, বীর, মিষ্টি
উত্তরমালা
প্রশ্নঃ ১ নিচের বাক্যংশগুলো দাগ দেওয়া শব্দের / ক্রিয়াপদের চলিত রুপ লে। যে কোন ৫টি ৫
ক) মা মাতৃভাষা শেখাইলেন।
খ) বাংলাদেশে তেরো শত নদী রহিয়াছে।
গ) বাংলাদেশকে কবির দেশ বলা হইয়াছে।
ঘ) আমি বাংলাদেশে জন্মগ্রহণ করিয়াছি।
ঙ) বাংলাদেশের প্রকৃতি দেখিতে সুন্দর।
চ) চাষি গলা ছেড়ে গান গাইতেছে।
ছ) জেলেরা নদীতে মাছ ধরিতেছে।
উত্তরঃ
ক) মা মাতৃভাষা শেখালেন।
খ) বাংলাদেশে তেরো শত নদী রয়েছে।
গ) বাংলাদেশকে কবির দেশ বলা হয়েছে।
ঘ) আমি বাংলাদেশে জন্মগ্রহণ করেছি।
ঙ) বাংলাদেশের প্রকৃতি দেখতে সুন্দর।
চ) চাষি গলা ছেড়ে গান গাইছে।
ছ) জেলেরা নদীতে মাছ ধরছে
প্রশ্নঃ ২ নিচের যুক্তবর্ণগুলো ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ ব্যবহার করে একটি করে বাক্য তৈরি কর। ১০
প্র, স্ব, তৃ, ষ্ট,ক্ত।
উত্তর :
ঙ্গ = ঙ + গ -
আমরা কখন ও ওয়াদা ভঙ্গ
করব না।
প্র = প + র-ফলা
্র . আমাদের সকলের দেশপ্রেম থাকা দরকা।
স্ব = স + ব-ফলা
^ . বাংলাদেশ একটি স্বাধীন দেশ।
তৃ = ত + ঋ-কার
ৃ . আমাদের মাতৃভূমি অনেক সুন্দর।
ষ্ট = ষ + ট কষ্ট না করলে কেষ্ট মেলে না।
ক্ত = ক+ত-পাখিটিকে খাচা থেকে মুক্ত করে দিলাম।
প্রশ্নঃ ৩ এককথায় প্রকাশ করোঃ ৫
ক. পূর্ব দিকে আছে এমন দেশ।
খ. যিনি কবিতা লেখেন।
গ. বলবান ও সাহসী যিনি।
ঘ. মায়ের কাছে শেখা ভাষা।
ঙ. পছন্দ করা হয় এমন।
উত্তর : ক. পূর্বদেশ; খ. কবি; গ. বীর; ঘ. মাতৃভাষা; ঙ. প্রিয়।
প্রশ্নঃ ৪. নিচের শব্দগুলোর সমাথর্ক শব্দ লেখোঃ ৫
সূর্য, মা, গান, বীর, মিষ্টি
উত্তরঃ সূর্য- রবি, মা- জননী, গান- সংগীত, বীর- শক্তিমান, মিষ্টি- মিঠা।
No comments:
Post a Comment