আমাদের গ্রাম
কবিতাটিতে বাংলাদেশের গ্রামগুলোর সৌন্দর্য ও গ্রামের মানুষের জীবন যাপন সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়। গ্রামের ঘরগুলো ছোট ছোট। সবাই সেখানে মিলেমিশে বসবাস করে। গ্রামের ছেলেমেয়েরা একসাথে খেলাধুলা করে, পাঠশালায় যায়। আলো, বাতাস দিয়ে গ্রামটি সবাইকে বাঁচিয়ে রাখে। গ্রামে রয়েছে মাঠভরা ধান, জলভরা দিঘি। গাছগাছালি দিয়ে ঘেরা ছোট গ্রামকে সবাই ভালোবাসে।
বানানগুলো লক্ষ করি
গাঁ, হিংসা, প্রাণ, দিঘি, বাঁশঝাড়, আত্মীয়, কিরণ, পেঁচা, শশী।
পাঠ্যবই থেকে অনুচ্ছেদ -১২
নিচের কবিতাংশটি পড়ে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তর লেখ।
আমাদের ছোটো গ্রাম মায়ের সমান,
আলো দিয়ে বায়ু দিয়ে বাঁচাইছে প্রাণ।
মাঠভরা ধান আর জলভরা দিঘি,
চাঁদের কিরণ লেগে করে ঝিকিমিকি।
আমগাছ জামগাছ বাঁশঝাড় যেন,
মিলেমিশে আছে ওরা আত্মীয় হেন।
সকালে সোনার রবি পুব দিকে ওঠে
পাখি ডাকে, বায়ু বয়, নানা ফুল ফোটে।
১। নিচের শব্দগুলোর অর্থ লেখ।
কিরণ, আত্মীয়, হেন, পুব, রবি।
উত্তর :
শব্দ অর্থ
কিরণ আলো।
আত্মীয় আপনজন।
হেন এরূপ।
পুব পূর্ব।
রবি সূর্য।
২। নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ।
ক) আমাদের ছোট গ্রাম কীসের সমান? গ্রামের গাছপালা কীভাবে থাকে?
উত্তরঃ আমাদের ছোট গ্রাম মায়ের সমান। গ্রামের গাছপালা মিলেমিশে থাকে।
খ) পাড়ার ছেলেরা কীভাবে থাকে? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ পাড়ার ছেলেরা মিলেমিশে থাকে। তারা একে অপরের ভাই। তারা একসাথে খেলাধূলা করে এবং বিদ্যালয়ে যায। তাদের মধ্যে হিংসা বা মারামারি নেই।
গ) ছোট গ্রামটিকে মায়ের সমান বলা হয়েছে কেন? চারটি বাক্যে লিখ।ু
উত্তরঃ মা যেমন সন্তানকে আদর যতœ ও ভালোবাসা দিয়ে বড় করেন তেমনি ছোট গ্রামটি আলো বাতাস দিয়ে আমাদের প্রাণ বাচায। মা তার সন্তানকে নিঃস্বার্থভাবে ভালোবাসেন। আমারেদ গ্রামটিও নিঃস্বার্থভাবে ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখে। তাই ছোট গ্রামটিকে মায়ের সমান বলা হয়েছে।
পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ -১২
নিচেরকবিতাংশটি পড়ে ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
আমাদের ছোট নদী চলে বাকে বাকে,
বৈশাখ মাসে তার হাটুজল থাকে।
পার হয়ে যায় গরু পার হয় গাড়ি,
দুই ধার উচু তার ঢাল ুতার পাড়ি।
চিকচিক করে বালি, কোথা নাইকাদা,
রাতে ওটে থেকে থেকে শিয়ালের হাক।
তীরে তীরে ছেলেমেয়ে নাহিবার কালে
গামছায় জল ভরি গায়ে তারা ঢালে।
সকালে বিকালে কভু নাওয়া হলে পরে
আচলে ছাকিয়া তারা ছোট মাছ ধরে।
প্রশ্নঃ ৩নিচে কয়েকটি শব্দ এবং শব্দার্থ দেওয়া হলো। উপযুুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলো শূন্যস্থান পূরণ করোঃ
শব্দ শব্দার্থ
কভু কখনো।
নাওয়া গোসল, স্নান।
হাক উচ্ছেঃস্বরে ডাকা. হুংকার।
কিচিমিচি পাখির ডাক।
চিকচিক উজ্জ্বলতার ডাক।
বাকে নদী বা রাস্তার মোড়।
ক) শালিক --------- করে ডাকে।
খ) --------- খাওয়া ে শষ হলে শুমোতে যাও।
গ) আমাদের ছোট নদী চলে---------।
ঘ) বালির উপর আলো পড়লে --------- করে।
ঙ) বঙ্গবন্ধুকে আমরা --------- ভুলে যাব না।
উত্তরঃ ক) কিচিমিচি খ) নাওয়া গ) বাকে বাকে ঘ) চিকচিক ঙ) কভু।
প্রশ্নঃ ৭নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক) নদীতীরে ছেলেমেয়েরা কী কী করে ? ৫টি বাক্যে লিখ।
উত্তরঃ বৈশাখা মাসে নদীতে হাটুজল থাকে। এ সময নদীর তীরের ছেলেমেয়েরা নদীতে নামে। তারা নদীতে গোসল করে। গোসল করার সময গামছায় জল ভরে শরীরে ঢালে। এ সময় তারা আচলে ছেকে ছোট মাছ ধরে।
খ) বৈশাখ মাসে নদীটিতে কত জল থাকে। এ সময় নদীর তীর সম্পর্কে চারটি বাক্য লিখ।
উত্তর” বৈশাখ মাসে নদীতে হাটুজল থাকে। এ সময় নদীর তীরে কোথাও কাদা থাকে না। সব জায়গায় বালি চিকচিক করে। রাতের বেলা নদীর তীরে শিয়াল ডাকে। সকালে ও বিকালে নদীর তীরে ছেলেমেয়রা আচলে ছেকে ছোট মাছ ধরে।
গ) কবিতায় বর্ণিত নদীটির দৃশ ্যসম্পর্কে পাচটি বাক্য লিখ।
উত্তরঃ কবিতাটি বর্ণিত নদিিটর দৃশ্য সম্পর্কে পাচটি বাক্য নিচে দেওয়া হলো
১. নদীটি একেবেকে বয়ে চলেছে।
২. নদীর এক ধারে কাশবন যেখানে পাখিরা কিচিরমিচির করে।
৩. নদীর তীরে ছেলেমেয়েরা গোসল করার সময় গামছায় জল ভরে শরীর ঢালে।
৪. বৈশাখ মাসে নদীতে পানি কম থাকায় নদীর ওপর দিয়ে গরুর গাড়ি পার হয়ে যায়।
৫. রাতের বেলা নদীর তীরে শিয়াল ডাকে।
প্রশ্নঃ ৫নিচের কবিতাংশটি পড়ে ( কে কী কোথায়. কীভাবে কেন কখন দিয়ে) প্রশ্ন তৈরি কর।
তুমি যাবে ভাই যাবে মোর সাথে
আমাদের ছোট গায়
গাছের ছায়ায় লতায় পাতায়
উদাসী বনের বায়
মায়া মমতায় জড়াজড়ি করি
মোর দেহখানি রহিয়াছে ভারি।
মায়ের বুকেতে বোনের আদরে ভায়ের ¯েœহের ছায়।
উত্তরঃ
ক) গ্রাম যাওয়ার নিমন্ত্রণ জানিয়েছেন কে?
খ) উদাসী শব্দের অর্থ কী?
গ) কবি তার বন্ধুকে নিয়ে কোথায় যাবেন?
ঘ) কবি তার বন্ধুর কাছে গ্রামের বর্ণনা দিয়েছেন কীভাবে?
ঙ) কবি তার বন্ধুকে গ্রামে যাওয়ার নিমন্ত্রণ জানিয়েছেন কেন?
আমাদের গ্রাম
অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট
শ্রেণি- তৃতীয়
পাঠ্যবই থেকে ব্যাকরণ অংশ
প্রশ্নঃ ১নিচের যুক্তবর্ণগুলো কোন কোন বর্ণ নিয়ে গঠিত ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ দিয়ে একটি করে শব্দ গঠন করে বাক্যে প্রয়োগ দেখাও। ১০
ন্দ, ত্ম, গ্র, স্ব, ঙ্গ।
প্রশ্নঃ ২ক্রিয়াপদের চলিত রূপ লেখ। ৫
মিলিয়া, লাগিতেছে, খেলিলাম, যাইতেছি, উঠিল।
প্রশ্নঃ ৩নিচের শব্দগুলোর সমার্থক শব্দ লেখ। ৫
চাঁদ, কিরণ, ফুল, পাখি, রবি।
প্রশ্নঃ ৪ বিপরীত শব্দ লিখ ঃ ৫
আলো, ছোট, গুরু, পর, ভাই,
উত্তরমালা
প্রশ্নঃ ১নিচের যুক্তবর্ণগুলো কোন কোন বর্ণ নিয়ে গঠিত ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ দিয়ে একটি করে শব্দ গঠন করে বাক্যে প্রয়োগ দেখাও। ১০
ন্দ, ত্ম, গ্র, স্ব, ঙ্গ।
উত্তর :
ন্দ = ন + দ- ফুলটি খুব সুন্দর
ত্ম = ত + ম-ফলা ¥ . মানুষের আত্মা আছে
গ্র = গ + র-ফলা ্র . গ্রহ
স্ব = স + ব-ফলা ^ . বাংলাদেশ স্বাধীন দেশ।
ঙ্গ = ঙ + গ ছাত্ররা ছয় দফা ভঙ্গ করেছিল।
প্রশ্নঃ ২ক্রিয়াপদের চলিত রূপ লেখ। ৫
মিলিয়া, লাগিতেছে, খেলিলাম, যাইতেছি, উঠিল।
উত্তর :
ক্রিয়াপদ চলিত রূপ
মিলিয়া মিলে
লাগিতেছে লাগছে
খেলিলাম খেললাম
যাইতেছি যাচ্ছি
উঠিল উঠল
প্রশ্নঃ ৩নিচের শব্দগুলোর সমার্থক শব্দ লেখ। ৫
চাঁদ, কিরণ, ফুল, পাখি, রবি।
উত্তর :
শব্দ সমার্থক শব্দ
চাঁদ চন্দ্র
কিরণ আলো
ফুল পুষ্প
পাখি পক্ষি
রবি সূর্য
প্রশ্নঃ ৪ বিপরীত শব্দ লিখ ঃ ৫
আলো, ছোট, গুরু, পর, ভাই,
উত্তরঃ
আলো- অন্ধকার।
ছোট- বড়
গুরু- শিষ্য
পর- আপন
ভাই- বোন
No comments:
Post a Comment