পাল্লা দেওয়ার খবর
নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তর লেখ।
সাহানা আপা সবাইকে পাল্লা দেওয়ার খবর পড়ে শোনালেন। পঁচিশ তারিখ অনুষ্ঠিত হবে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ছাত্রছাত্রীরা ‘ক’ বিভাগে আর চতুর্থ ও পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা ‘খ’ বিভাগে প্রতিযোগিতা করতে পারবে। একজন সর্বমোট তিনটি খেলায় অংশ নিতে পারবে। আর ‘যেমন খুশি তেমন সাজো’ বিষয়ে যে কেউ অংশগ্রহণ করতে পারবে। একটি ছকে প্রতিযোগীর নাম, বিভাগ, শ্রেণি, রোল ও খেলার নাম ইত্যাদি লেখার জায়গা আছে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ছকটি পূরণ করে শ্রেণিশিক্ষকের কাছে জমা দিতে হবে। সাহানা আপা নিজের নামে একটি ছক বোর্ডে পূরণ করে দেখিয়ে দিলেন। ছাত্রছাত্রীদের তিনি সেটি অনুসরণ করে নিজেদের ছক পূরণ করতে বললেন।
১। নিচের শব্দগুলোর অর্থ লিখ।
পাল্লা, বিজ্ঞপ্তি, বিভাগ. বার্ষিক, ক্রীড়া, ছাত্রছাত্রী, খুশি
উত্তরঃ
শব্দ শব্দার্থ
পাল্লাদেওয়া প্রতিযোগিতা
বিজ্ঞপ্তি ঘোষণা।
বিভাগ বিষয়ভিত্তিক ভাগ।
বার্ষিক প্রতি বছর অনুষ্ঠেয়।
ক্রীড়া খেলা।
ছাত্রছাত্রী শিক্ষার্থী।
খুশি আনন্দ।
প্রশ্ন-২। নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক. ছাত্রছাত্রীদের কেন দুটি বিভাগে ভাগ করা হলো ? দুটি বাক্যে লিখ।
উত্তরঃ প্রতিযোগিতার শুরুতে ছাত্রছাত্রীদের দুটি বিভাগে ভাগ করা হলো। যাতে সবাই নিজেদের বয়স ও শ্রেণি অনুযায়ী প্রতিযোগিতায় অংশ নিতে পারে।
খ.প্রথম দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ছাত্রছাত্রীদের কেন একই বিভাগে রাখা হলো। চারটি বাক্যে লিখ।
উত্তরঃ প্রথম দ্বিতীয ও তৃতীয় শ্রেণির ছাত্রছাত্রীদের বয়স প্রায় সমপর্যয়ের। তাছাড়া তাদের উচ্চতাও প্রায় একই। তাই প্রথম দ্বিতীয ও তৃতীয় শ্রেণির ছাত্রছাত্রীদের ক বিভাগ করা হয়েছে। মুলত প্রতিযোগিতার শৃঙ্খলা ও মুল্যায়নের সুবিধার্থে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
গ. যেমন খুশি তেমন সাজো খেলায় তুমি কীভাবে সাজবে। চারটি বাক্যে লিখ।
উত্তরঃ আমি যেমন খুশি তেমন সাজো। খেলাটিতে অংশগ্রহণ করব। এ খেলায় নিদির্ষ্ট কোনো নিয়ম নেই । তাই আমি একজন মুক্তিযোদ্ধা সাজব। আর এর মাধ্যমে আমি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের স্মৃতিকে সামনে আনতে চাই।
নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নং ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
হাসানের স্কুলে প্রতিবছর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতার মধ্য দিয়ে তাদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। হাসান ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দ্বিতীয় স্থান অধিকার করে। এছাড়া সে মোরগ লড়াই খেলায় তৃতীয় স্থান এবং মেন খুমি তেমন সাজো খেলায় অংশগ্রহণ করে প্রথম স্থান অধিকার করে। প্রতিযোগিতার নিময় অনুসারে একজন শিক্ষার্থী তিনটি খেলায় অংশগ্রহণ করতে পারে। তবে যেমন খুশি তেমন সাজো খেলায় সবাই অংশগ্রহণ করতে পারে।
৩। নিচে কয়েকটি শব্দ এবং শব্দার্থ দেয়া হলো উপযুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ কর।
শব্দ শব্দার্থ
আয়োজন উদ্যোগ, চেষ্টা।
বার্ষিক প্রতিবছর অনুষ্ঠেয়।
ক্রীড়া খেলাধুলা।
শিক্ষার্থী ছাত্রছাত্রী।
প্রতিযোগিতা প্রতিদ্বন্ধিতা বিরোধিতা।
বিচারক যিনি বিচার করেন।
ক) ---------- ক্রীড়া প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করব।
খ) তিনি একজন----------।
গ) প্রতিবছর স্কুলে ক্রীড়া ---------- আয়োজন করা হয।
ঘ) শিল্পকলা একাডেমি একটি সংগীতানুষ্টানের ---------- করেছে।
ঙ) স্কুলে বার্ষিক ---------- প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
উত্তরঃ ক) বার্ষিক খ. বিচারক গ. প্রতিযোগিতার ঘ. আয়োজন ঙ. ক্রীড়া।
৪। নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক) স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করার উদ্দেশ্যে কী? পাচটি ব াক্যে লিখ।
উত্তরঃ স্কুলে প্রতিবছর ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিশুদের শারীরিক সুস্থতার জন্য খেলাধূলার প্রয়োজনীয়তা অপরিহার্য। খেলাধুলার মাধ্যমে শিশুদের মানসিক বিকাশ ঘটে। তাছাড়া এর মাধ্যমে তাদের প্রতিভাও প্রকাশ পায়। মুলত এ উদ্দেশ্যেই স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।
খ) প্রতিবছর স্কুলে কোনধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়? এ প্রতিযোগিতার আয়োজন করার কারণ কী? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ প্রতিবছর স্কুলে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। কারন এই প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। একজন শিক্ষার্থীর পড়াশোনার পাশাপাশি মানসিক বিকাশ ঘটাও জরুরি। আর খেলা হচ্ছে মানসিক বিকাশের বিশেষ মাধ্যম। ত্ইা শিক্ষার্র্থর শারীরিক ও মানসিক বিকাশ ঘটানোর জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।
গ. হাসানের বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সম্পর্কে পাচটি বাক্য লিখ।
উত্তরঃ
১. হাসানের বিদ্যালয়ে প্রতিবছর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।
২. প্রত্যেক শিক্ষার্থী যেকোনো তিনটি খেলায় অংশগ্রহণ করতে পারে।
৩. যেমন খুশি তেমন সাজো খেলায় সবাই অংশগ্রহণ করতে পারে।
৪. হাসান ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে।
৫. এছাড়া সে মোরগ লড়াইয়ে ৩য় স্থান ও যেমন খুশি তেমন সাজো খেলায় ১ম স্থান অধিকার করে।
প্রশ্ন-৫। নিচের অনুচ্ছেদটি পড়ে ( কে,কী, কোথায়, কীভাবে, কেন, কখন দিয়ে) প্রশ্ন তৈরি কর।
টানা দশ দিন কঠোর অনুশীলনের পর আজ হবে চুড়ান্ত খেলা। সকাল নয়টার মধ্যে সকলে স্কুলে এসে হাজির। তৃতীয় আর চতুর্থ শ্রেণির ছাত্রদের নিয়ে দুটি দল্ দুটি দলেই ১১ জন করে খেলোয়াড়। বদলি খেলোয়াড় হিসেবে রয়েছে ৩জন। এক দলে জার্সি হলুদ অন্য দলের নীল। সবার মধ্যে টান টান উত্তেজনা। সাফায়েত স্যার রেফারি। তার গলায় ঝুলছে বাশি বা হাতে স্টপ ওয়াচ। তিনি ফুটবল ম্যাচটি পরিচালনা করবেন।
উত্তরঃ
ক) রেফারির দায়িত্ব পালন করেছেন কে?
খ) উত্তেজনা শব্দের অর্থ কী?
গ) খেলা কোথায় অনুষ্ঠিত হবে?
ঘ) ছাত্ররা কীভাবে অনুশীলন করেছে?
ঙ) সকলে স্কুলে এসে হাজির হলো কখন?
পাল্লা দেওয়ার খবর
অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট
শ্রেণি- তৃতীয়
প্রশ্ন-১। নিচের যুক্তবর্ণগুলো কোন কোন বর্ণ নিয়ে গঠিত ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ দিয়ে একটি করে শব্দ গঠন করে বাক্যে প্রয়োগ দেখাও। ১০
ক্ল, চ্ছ, প্ত, ত্র, ক্ষ, স্ক, ঞ্চ,
প্রশ্ন-২।সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ। ৫
আপা জিজ্ঞাসা করলেন কী হলো একজন বলো শানু বলল কীভাবে ছক পূরণ করব আপা
প্রশ্ন-৩। নিচের ক্রিয়াপদগুলোর চলিত রূপ লেখ। ৫
রাখিবার, দৌড়াইয়া, পারিবে, করিতে, দিতেছি।
প্রশ্ন-৪ নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ। ৫
খুশি, জমা, জিজ্ঞাসা, ইচ্ছুক, প্রথম।
উত্তরমালা
প্রশ্ন-১। নিচের যুক্তবর্ণগুলো কোন কোন বর্ণ নিয়ে গঠিত ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ দিয়ে একটি করে শব্দ গঠন করে বাক্যে প্রয়োগ দেখাও। ১০
ক্ল, চ্ছ, প্ত, ত্র, ক্ষ, স্ক, ঞ্চ,
উত্তর :
ক্ল = ক + ল-ক্লান্ত - হেঁটে আসতে গিয়ে ক্লান্ত হয়ে গিয়েছি।
চ্ছ = চ + ছ- ইচ্ছা - ইচ্ছা করছে নৌকায় চড়ি।
প্ত = প + ত-ক্ষিপ্ত - কাজে বাধা পাওয়ায় ছেলেটি ক্ষিপ্ত হয়ে উঠল।
ত্র = ত+ ্র - ছাত্রীরা-ছাত্রীরা স্কুলে যায়।
স্ক= স+ক- বিস্কুট- বিস্কুট দৌড়ের মাধ্যমে মেধা যাচাই কর।
ঞ্চ= ঞ+চ- পঞ্চম- পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা খ বিভাগে নাম দিবে।
ক্ষ= ক+ষ- শিক্ষক- শিক্ষক আমাদের শ্রদ্ধার পাত্র।
প্রশ্ন-২।সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ। ৫
আপা জিজ্ঞাসা করলেন কী হলো একজন বলো শানু বলল কীভাবে ছক পূরণ করব আপা
উত্তর : আপা জিজ্ঞাসা করলেন, কী হলো? একজন বলো। শানু বলল, কীভাবে ছক পূরণ করব আপা?
প্রশ্ন-৩। নিচের ক্রিয়াপদগুলোর চলিত রূপ লেখ। ৫
রাখিবার, দৌড়াইয়া, পারিবে, করিতে, দিতেছি।
উত্তর :
ক্রিয়াপদ
চলিত রূপ
রাখিবার - রাখার
দৌড়াইয়া - দৌড়ে
পারিবে - পারবে
করিতে - করতে
দিতেছি - দিচ্ছি
প্রশ্ন-৪ নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ। ৫
খুশি, জমা, জিজ্ঞাসা, ইচ্ছুক, প্রথম।
উত্তর :
মূল শব্দ
বিপরীত শব্দ
খুশি - অখুশি/বেজার
জমা - খরচ
জিজ্ঞাসা - জবাব
ইচ্ছুক - অনিচ্ছুক
প্রথম - শেষ
No comments:
Post a Comment