Breaking

Monday, January 31, 2022

স্বাধীনতা দিবসকে ঘিরে প্রশ্ন ও উত্তর সহকারে


স্বাধীনতা দিবসকে ঘিরে

রচনাটিতে যা বলা হয়েছে-

রচনাটিতে স্বাধীনতা দিবসকে ঘিরে নানা আয়োজনের কথা বল াহয়েছে। ক্লাসে ছবি আকার শিক্ষিকা এসে দিনটির কথা সবাইকে বলেন। তার কথামতো ছেলেমেয়েরা দুটো দল ভাগ হলো। তারপর সবাই খুব উৎসাহ নিয়ে শ্রেণিকক্ষ সাজানোর কাজে লেগেগেল। ওরা রংপেন্সিল দিয়ে মুক্তিযুদ্ধের ছবি আকল রঙিন কাগজ দিয়ে ফুল পাতা শেকল তৈরি করল আটবোর্ড দিযে রাইফেল তৈরি করল। কয়েকজন মিলে তৈরি করল জাতীয় পাতাকা। ছবিতে আকা গাছের মগডালে লাগিয়ে দিল সেটি।

কঠিন বানানগুলো খাতায় বার বার লিখঃ

বৃহস্পতিবার, পিরিয়ড, আনন্দ, শ্রেণিকক্ষে, পরিষ্কার, যতœ, অপেক্ষা, স্বাধীনতা, আটবোর্ড, রংপেন্সিল, জিজ্ঞেস, লম্বা, কারুকাজ, দৃশ্য, গামছাবাধা, শক্ত, প্রস্তাব, সুন্দর, পুরস্কার।

পাঠ্যবই থেকে অনুচ্ছেদ-৭

নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাওঃ পাঠ্যবই থেকে.

ওরা গ্রামের সাদা আর্টবোর্ড দিয়ে দেয়ালে লাগাল। রং করা লম্বা গাছটি সেটে দিল বা দিকে। গাছের নিচে সবুজ ঝোপে লাল হলুদ কাগজের মুল লাগাল। চার পাচটি গামছাবাধা মাথা দেখা যাচ্ছে সেখানে। শক্ত আটবোর্ড দিয়ে বানানো হাতে ধরা রাইফেল। দেয়ালের ডান দিকে বালির বস্ত আকা কাগজ লাগাল। সেখানে পাকিস্তানিসেনাদের ছবি পুরো দৃশ্যটায় যেন একটিযুদ্ধ লেগে গেছে। নীলার হাতে শক্ত কাগজে বানানো জাতীয় পতাকা।

প্রশ্নঃ ১নিচের শব্দগুলোর অর্থ লেখোঃ

সেটে দেয়া, আকা, শক্ত, দৃশ্য, বস্তা,সরু।

উত্তরঃ সেটে দেয়া- লাগিয়ে দেয়া, আকা- অঙ্কন করা, শক্ত- টেকসই, দৃশ্য- যা দেখা যায়, বস্তা- বড় থলে, সরু= লম্বা

প্রশ্নঃ ২নিচের প্রশ্নগুলোর সংক্ষেপে উত্তর লেখোঃ

ক. কোন উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল?

উত্তরঃ স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করা হচ্ছিল।

খ. কী দিয়ে রাইফেল ও জাতীয় পাতাকা বানানো হয়েছিল? কেন?

উত্তরঃ শক্ত আটবোর্ড দিয়ে রাইফেল ও শক্ত কাগজ দিয়ে জাতীয় পতাকা বানানো হয়েছিল। শিশুদের মধ্যে স্বাধীনতা দিবসের চেতনা জাগিয়ে তোলার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয।

গ. বাঙালিরা পাকিস্তানিদের সাথে যুদ্ধ করেছিল কেন ? দুটি বাক্যে লিখ?

উত্তরঃ ১৯৭১ সালে বাঙালিরা পাকিস্তানিদের সাথে যুদ্ধ করেছিল স্বাধীনতা লাভের জন্য । পাকিস্তানিদের অন্যায় অত্যাচার নিপীড়ন থেকে বাচার জন্য বাঙালিরা যুদ্ধ করেছিল।

পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ-৭

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাওঃ পাঠ্যবই বহির্ভূত.

হালিমা ঃ মা! তাড়তাড়ি খেতে দাও। আমি খেযে কাগজ কাটতে বসব।

মা       ঃ আমি কী তোকাসে সাহায্য করতে পারি ? কাগজ কেটে তুমি কী করবে?

হালিমা ঃ হ্যা পারো। এবার বিজয় দিবস উপলক্ষ্যে আমাদের ছবি আকা আর হস্তশিল্পের প্রতিযোগিতা হবে।

মা       ঃ তুমি কী তাহলে হস্তশিল্প করতে চাও?

হালিমা ঃ আগে তুমি দেখই না! আমি ঠিক করেছি প্রথমে মুক্তিযুদ্ধের ছবি আকব তারপর তাতেরং করব। রং করার পর কাচি দিয়ে কাগজ থেকে ছবিগুলো আলাদা করব।

মা       ঃ খুব ভালো সিদ্ধান্ত।

প্রশ্নঃ ৩নিচে কয়েকটি শব্দ শব্দার্থ দেওয়া হলো। উপযুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলো শূন্যস্থান পুরণ করোঃ

শব্দ                        শব্দার্থ

হস্তশিল্প                  হাতে তৈরি শিল্ককর্ম

প্রতিযোগিতা          প্রতিদ্বন্দিতা

দৃশ্য                      দেখা যায় এমন বিষয়

মুক্তি                       স্বাধীনতা

দিবস                       দিন

বস্তা                         বড় আকারের ব্যাগ

আলাদা                  পৃথক।

ক. নকশী কাথা এদেশের গৌরবময়--------।

খ. সিনেমাটিতে নানা রকমের মজার -------- দেখলাম।

গ. সাব্বির খাচা খুলে পাখিটিকে-------- দিল।

ঘ. স্কুলে বার্ষিক ক্রীড়া-------- অনুষ্ঠিত হবে।

ঙ. ৫ই জুন বিশ^ পরিবেশ--------।

চ. বাংলাদেশ একটি স্বাধীন দেশ এটি কোন--------- দেশ নয়।

উত্তরঃ ক. হস্তশিল্প খ. দৃশ্য গ. মুক্তি ঘ. প্রতিযোগিতা ঙ. দিবস চ, পৃথক

প্রশ্নঃ ৪নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ

ক. হালিমা মাকে তাড়াতাড়ি খাবার দিতে বলল কেন? পাচটি বাক্যে লেখ।

উত্তরঃ হালিমা বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। প্রতিযোগিতার জন্য সে কাগজ কেটে ছবি তৈরি করবে। এজন্য সে বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করতে চায়। কাজ শুরুর আগেই সে খাবার খেয়ে নিতে চায়। এ কারনেই সে মাকে তাড়াতাড়ি খাবার দিতে বলে।

খ.  প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য হালিমার প্রস্তুতি সম্পর্কে পাচটি বাক্য লিখ।

উত্তরঃ হালিমা বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রতিযোগিতায় অংশ নিতে চায়। সেজন্য সে মুক্তিযুদ্ধের একটি দৃশ ্যতরি করবে। প্রথমে সে মুক্তিযুদ্ধের কয়েকটি ছবি আকবে। তারপর সেগুলোতে রং করবে। ছবিগুলো কেটে আর্ট পেপারে বসিয়ে দৃশ্যটি তৈরি করবে।

গ. বিজয় দিবস সম্পর্কে পাচটি বাক্যে লেখো।

উত্তরঃ বিজয় দিবস সম্পর্কে পাচটি বাক্য-

১. ১৬ই ডিসেম্বর আমাদের বিজয় দিবস

২. এ দিন আমরা পাকিস্তানিদের বিরুদ্ধে বিজয় লাভ করি।

৩.এ দিন বাংলাদেশে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

৪. আমরা প্রতিবছর দিবসটি পালন করি।

৫. এটি আমাদের জন্য একটি আনন্দের দিন।

প্রশ্নঃ ৫ নিচের অনুচ্ছেদটি পড়ে ( কে, কী কোথায়, কীভাবে, কেন, কখন দিয়ে) প্রশ্ন তৈরি কর।

ডিসেম্বরের ১০ তারিখ। মুক্তিযুদ্ধের শেষ প্রান্ত আমরা। মুক্তিযোদ্ধাদের নৌজাহাজ বিএনএস পলাশ এবং বিএনএস পদ্মা মংলা বন্ধর দখল করে নিয়েছে। এবার খুলনা দখলই লক্ষ্য। ভৈরব নদী বেয়ে খুলনার দিকে ধেয়ে আসছেন তারা। জাহাজ দুটি খুলনার কাছাকাছি চলে আসে। এমন সময় একটি বোমারু বিমান থেকে জাহাজ দুটি উপর বোমা এসে পড়ে। রুহল আমিন বিএনএস পলাশের ইঞ্জিনরুমে ছিলেন।

উত্তরঃ

ক) বিএনএস পলাশের ইঞ্জিনরুমে কে ছিলেন?

খ) রুহুল আমিনদের লক্ষ্য কী ছিল?

গ) বিএনএস পদ্মা ও পলাশ কোথায় ধেযে আসছিল?

ঘ) বিএনএস পদ্মাও পলাশ কীভাবে আক্রান্ত হয়?

ঙ) বিএনএস পদ্ম ও পলাশ মংলা বন্ধর দখল করে কখন? 

স্বাধীনতা দিবসকে ঘিরে

অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট

                                                                       শ্রেণি- তৃতীয়

প্রশ্নঃ ১নিচেরযুক্তবর্ণগুলো ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তর্বন ব্যবহার করে একটি করে বাক্য গঠন করঃ                                                                                                   ১০

ক্ষ, শ্র, ম্ব, দ্ধ, স্ক।

প্রশ্নঃ ২ সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ।                       

এগুলো নাও পাঁচ মিনিট দুজনে পরামর্শ কর কী কী তৈরি করবে কোথায় কোথায় সেগুলো লাগাবে আমি সাহায্য করব

প্রশ্নঃ ৩ ক্রিয়াপদের চলিত রূপ লেখ।                                                          

লাগাইয়া, দিতেছি, করিয়া, যাইতেছে, আসিলেন।

প্রশ্নঃ ৪ নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ।                                               

হাসি, খুশি, শক্ত, ছাত্র, যুদ্ধ।

উত্তরমালা

প্রশ্নঃ ১নিচেরযুক্তবর্ণগুলো ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তর্বন ব্যবহার করে একটি করে বাক্য গঠন করঃ                               ১০

ক্ষ, শ্র, ম্ব, দ্ধ, স্ক।

উত্তর :

ক্ষ       =        ক + ষশিক্ষা আমাদের শিক্ষা দেয়।

শ্র        =        শ + র-ফলা   ্র শ্রোতাদের গান শুনায় শিল্পী

ম্ব        =        ম + বআমরা শীতে কম্বল গায়ে দিই।

দ্ধ       =        দ + ধবিশুদ্ধ পানি পান করতে হবে।

স্ক       =        স + ক নিয়মিত স্কুেল যেতে হবে।

প্রশ্নঃ ২ সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ।                          

এগুলো নাও পাঁচ মিনিট দুজনে পরামর্শ কর কী কী তৈরি করবে কোথায় কোথায় সেগুলো লাগাবে আমি সাহায্য করব

উত্তর : এগুলো নাও। পাঁচ মিনিট দুজনে পরামর্শ কর। কী কী তৈরি করবে, কোথায় কোথায় সেগুলো লাগাবে। আমি সাহায্য করব।

প্রশ্নঃ ৩ ক্রিয়াপদের চলিত রূপ লেখ।                                                       

লাগাইয়া, দিতেছি, করিয়া, যাইতেছে, আসিলেন।

উত্তর :         

ক্রিয়াপদ                  চলিত রূপ

লাগাইয়া                লাগিয়ে

দিতেছি                দিচ্ছি

করিয়া                  করে

যাইতেছে             যাচ্ছে

আসিলেন              এলেন

প্রশ্নঃ ৪ নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ।                    

হাসি, খুশি, শক্ত, ছাত্র, যুদ্ধ।

উত্তর :         

শব্দ                         বিপরীত শব্দ

হাসি            কান্না

খুশি            অখুশি

শক্ত            নরম

ছাত্র             ছাত্রী

যুদ্ধ             শান্তি

No comments:

Post a Comment

Popular