একাই একটি দুর্গ
পাঠ্যবই থেকে অনুচ্ছেদ -১০
নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তর লেখ।
১৬ই এপ্রিল ১৯৭১। মোস্তাফা কামাল খবর পেলেন পাকিস্তানি বাহিনী কুমিল্লায় আখাউড়া রেললাইনে ধরে এগিয়ে আসছে। চাইচে ব্রামনবাড়িয়া দখল করতে। ্১৭ই এপ্রিল ১৯৭১। ভোর থেকেই পাকিস্তানি বাহিনী মুক্তিযোদ্ধাদের উপর গোলাবর্ষন শুরু করল। মোস্তাফাকামাল ভাবতে লাগলেন। এত কম শক্তি নিয়ে ওদের মোকাবিলা করা যাবে না। খবর পাঠালেন জরুরি সেনা সহায়তার জন্য। কিন্তু বাড়তি সেনা এলো না। এমনকি দুদিন ধরে নিয়মিত খাবারও বন্ধ। চিন্তায় অস্থির হয়ে উঠলেন তিনি। সকলে মিলে আত্মরক্ষা করলেন পরিখার মধ্যে।
প্রশ্নঃ ১নিচের শব্দগুলোর অর্থ লেখ।
দখল, শক্তি, জরুরি, সহায়তা, সেনা, পরিখা, আত্মরক্ষা
উত্তর :
শব্দ শব্দার্থ
দখল অধিকার করা।
শক্তি বল।
জরুরি অত্যন্ত দরকারি।
সহায়তা সাহায্য।
সেনা সৈন্য।
পরিখা শত্রুর আক্রমণ থেকে রক্ষার জন্য চারদিকে খনন করা গর্ত।
আত্মরক্ষা অনিষ্ট থেকে নিজেকে রক্ষা ।
প্রশ্নঃ ২ নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ।
ক) কত তারিখে মোস্তফা কামাল পাকিস্তানি বাহিনী আসার খবর পেলেন? পাকিস্তানি বাহিনী কোন এলাকা দখল করে নিতে চেয়েছিল?]
উত্তরঃ ১৯৭১ সালের ১৬ই এপ্রিল মোস্তাফা কামাল পাকিস্তানি বাহিনী আসার খবর পেলেন। পাকিস্তানি বাহিনী ব্রামনবাড়িয়া এলাকা দখল করে নিতে চেয়েছিল
খ) কারা মুক্তিযোদ্ধাদের উপর গোলাবর্ষণ শুরু করল। এবং কেন? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ পাকিস্তানি বাহিনী ভোর থেকে মুক্তিযোদ্ধাদের ওপর গোলবর্ষন শুরু করল। তারা মুক্তিযোগ্ধাদের সরিয়ে ব্রাহমনবাড়িয়া দখল করতে চায়। এজন্য কুমিল্লার আখাউড়া রেললাইন ধরে পাকিস্তানি বাহিনী এগিয়ে আসে। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল ভোর থেকে পাকিস্তানি হানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের উপর গুলিবর্ষন শুরু করে।
গ) মোস্তফা কামাল কী করলেন? চারটি বাক্যে লিখ।
উত্তরঃ ১৯৭১ সালের ১৭ই এপ্রিল পাকিস্তানি বাহিনী মু্িক্তযোদ্ধাদের উপর প্রচন্ড গোলাবর্ষন শুরু করে। তখন মোস্তফা কামাল ভাবতে লাগলেন যে অল্পসংখ্যক মুক্তিসেনা নিয়ে টিকে থাকা সম্ভব নয়। পাকিস্তানি সেনাদের সাথে টিকে থাকতে হলে আরো সৈন্যের প্রয়োজন্। ত্ইা তিনি জরুরি সেনা সহায়তার জন্য খবর পাঠালেন।
পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ-১০
নিচের উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাওঃ পাঠ্যবইয়ের বহির্ভূত.
১৯৭১ সালের ২৮ শে অক্টোবর। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল থানার ধলই সীমান্ত ফাড়ি। মুক্তিযোদ্ধরা সিদ্ধান্ত নেন গুরুত্বপূর্ণ এইফাড়িটি দখল করতে হবে। দায়িত্ব দেওয়া হলো প্রথম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ওপর। নেতৃত্ব দেবেন তরুন সিপাই হামিদুর রহমান। তিন প্লাটুন সৈন্য নিয়ে তিনি যাত্রা শুরু করেন। রাতের আধারে অত্যন্ত সাবধানে তারা গ্রেনেড ছুড়ে শত্রুর বাঙ্কার নিশ্চিহ করে দেওয়ার অপেক্ষায় ছিলেন। কিন্তু তখনই শত্রুর পুতে রাখা একটা মাইন বিস্ফোরিত হয়। পাকিস্তানি সেনারা সর্তক হয়ে যায়। দুই পক্ষে বেদে যায় তুমুল যুদ্ধ।
প্রশ্নঃ৩ নিচের কয়েকটি শব্দ এবং শব্দার্থ দেওয়া হলো । উপযুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলো শূন্যস্থান পূরণ করোঃ
শব্দ শব্দার্থ
বাঙ্কার মাটির তলায় সুরক্ষিত আশ্রয়স্থল
নেতৃত্ব পরিচালনা
দখল অধিকার করা
তুমুল প্রচন্ড
নিশ্চিহ সম্পূর্ণরুপে ধ্বংস
গ্রেনেড একধরনের বোমা
যাত্রা শুরু করা।
ক. নদীভাঙ্গনের কারণে গ্রামের বাজারটি--------- হয়ে গিয়েছে।
খ, সৈন্যরা যুদ্ধের জন্য--------- খুড়ছে।
গ. সকাল থেকে--------- বৃষ্টি হচ্ছে।
ঘ. আমরা বাসে উঠে তাড়তাড়ি আসন--------- করলাম।
ঙ. আসিফ পঞ্চম শ্রেণির ফুটবল দলটির--------- দিচ্ছে।
চ) আমরা যুদ্ধের যাবার জন্য ----------- করব।
উত্তরঃ ক নিশ্চিহ খ. বাঙ্কার গ. তুমুল ঘ. দখল ঙ. নেতৃত্ব চ. যাত্রা
প্রশ্নঃ ৪নিচের প্রশ্নগুলোর উত্তর দাওঃ
ক. ১৯৭১ সালের ২৮ শে অক্টোবর ধলই সীমান্ত ফাড়িতে কী ঘটেছিল? পাচটি বাক্যে বর্ণনা করো।
উত্তরঃ ধলই সীমান্ত ফাড়িটি ছিল পাকিস্তানিদের দখলে ২৮ শে অক্টোবর বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ফাড়িটি দখল করতে যায়। তারা খুব সাবধানে ফাড়ির পাশে অবস্থান নেয়। কিন্তু হঠাৎ শত্রুর পুতে রাকা একটি মাইন বিস্ফোরিত হলে শত্রুরা সর্তক হয়ে যায। ফলে তুমুল যুদ্ধ বেধে যায়।
খ. পাকিস্তানি সেনারা সতর্ক হয়ে গেল কীভাবে? পাচটি বাক্যে লিখ?
উত্তরঃ মুক্তিযোদ্দারা রাতের অন্দকারে গেনেড ছুড়ে শত্রুদের বাঙ্কার ধ্বংস করে দিতে চেয়েছিলেন। কিন্তু বাঙ্কারের পাশে মাইন পোতা ছিল। হঠাৎ একটি মাইন বিস্ফোরন হয়। ফলে শত্রুসেনারা বুঝতে পারে কোনো বিপদ ঘটতে যাচ্ছে। তাই তারা সতর্ক হয়ে যায়।
গ. মুক্তিযোদ্ধাদের সম্পর্কে পাচটি বাক্যে লিখ।
উত্তরঃ মুক্তিযোদ্ধাদের সম্পর্কে পাচটি বাক্যে হলোঃ
১. মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার লড়াই করেছিলেন।
২. মুক্তিযোদ্ধারা শত্রুসেনাদের বিরুদ্ধে বীরের মতো যুদ্ধ করেছিলেন।
৩. স্বাধীনতার জন্য অসংখ্যা মুক্তিযোদ্ধ জীবন দিয়েছেন।
৪. মুক্তিযোদ্ধারা হলেন জাতির শ্রেষ্ঠ সন্তান।
৫. মুক্তিযোদ্ধারা দেশকে অনেক ভালোবাসে।
প্রশ্নঃ ৫ নিচের অনুচ্ছেদটি পড়ে ( কে , কী, কোথায়, কীভাবে, কেন, কখন দিয়ে) প্রশ্ন তৈরি কর ।
যশোরের ছুটিপুর ক্যাম্প। একটু দুরে গোয়ালহাটি গ্রামে টহল দিচ্ছিলেন পাচ মুক্তিযোদ্ধা। এদের নেতৃত্ব ছিলেন ল্যান্সনায়েক নুর মোহাম্মাদ শেখ। পাকিস্তানি সেনারা টের পেয়ে যায় মুক্তিযোদ্ধাদের অবস্থান। রাজাকারদের সহায়তার তিন দিক থেকে পাকিস্তানি সেনারা তাদের ঘিরে ফেলে। কিন্তু মুক্তিযোদ্ধারা দমবার পাত্র নন। এই দলেই ছিলেন অসীম সাহসী মুক্তিযোদ্ধা নান্নু মিয়া।
প্রতিপক্ষের একটা গুলি হঠাৎ এসে লাগে তার গায়ে। নুর মোহাম্মদা তাকে এক হাত দিয়ে কাধে তুলে নিলেন আর অন্য হাতে দিয়ে গুলি চালাতে থাকলেন। কৌশল হিসেবে বাবার নিজের অবস্থান পরিবর্তন করতে থাকলেন তিনি। উদ্দেশ্য একজন নন অনেক মুক্তিযোদ্ধা যুদ্ধ করছেন শত্রুদের এরকম একটা ধারণা দেওয়া। সংখ্যায় কম বলে সহযোদ্ধাদের নিদের্শ দিলেন পিছিয়ে গিয়ে অবস্থান নিতে।
উত্তরঃ
ক) মুক্তিযোদ্ধাদের নেতৃত্বে ছিলেন কে?
খ) মুক্তিযোদ্ধারা টহল দিচ্ছিলেন কোথায়?
গ) নূর মোহাম্মদ শেখ কীভাবে সহযোদ্ধাদের জীবন রক্ষা করলেন?
ঘ) নূর মোহাম্মদ শেখ বার বার নিজের অবস্থান পরিবর্তন করছিলেন কেন?
ঙ) হানাদার বাহিনী মুক্তিযোগ্ধাদের ঘিরে এলে কখন?
একাই একটি দুর্গ
পাঠ্যবই থেকে অনুচ্ছেদ -১০
অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট
শ্রেণি- তৃতীয়
পাঠ্যবই থেকে ব্যাকরণ অংশ
প্রশ্নঃ ১নিচের যুক্তবর্ণগুলো দিয়ে শব্দ তৈরি করে বাক্য রচনা করঃ ১০
স্ত, গ্র, ম্ম, ল্ল, ত্ম।
প্রশ্নঃ২সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ। ৫
ভারি অস্ত্রশস্ত্র তাদের তেমন নেই তাদের হয় সামনাসামনি যুদ্ধ করতে হবে না হয় পিছু হটতে হবে কিন্তু পিছু হটতে চাইলেও কিছুটা সময় দরকার ততক্ষণ অবিরাম গুলি চালিয়ে ঠেকিয়ে রাখতে হবে দুশমনদের এ দায়িত্ব কে নেবে
প্রশ্নঃ ৩এককথায় প্রকাশ কর। ৫
ক.ভয় নেই যার; খ. কবরে শায়িত; গ. শত্রুর আক্রমণ থেকে বাঁচার জন্য মাটির মধ্যে তৈরি গর্ত;
ঘ. একটুও না থেমে; ঙ. বীরদের মধ্যে শ্রেষ্ঠ।
প্রশ্নঃ ৪নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ। ৫
নির্বিঘœ, অবিরাম, দ্রুত, সাবধান, সর্বোচ্চ।
উত্তরমালা
প্রশ্নঃ ১নিচের যুক্তবর্ণগুলো দিয়ে শব্দ তৈরি করে বাক্য রচনা করঃ ১০
স্ত, গ্র, ম্ম, ল্ল, ত্ম।
উত্তর :
স = স+ত- ১৯৭১ সালে পাকিস্তানিদের সাথে আমাদের য্দ্ধু হয়।
গ্র = গ + র-ফলা ্র . আমি যুদ্ধে বলে আগ্রহ করেছি।
ম্ম = ম + ম আমার আম্মু
ল্ল = ল + ল স্বাধীনতা লাভ করে আমরা উল্লাস করছি।
ত্ম = ত + ম-ফলা ¥ .
যুদ্ধের জন্য আত্মদান
প্রশ্নঃ২সঠিক স্থানে বিরামচিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি আবার লেখ। ৫
ভারি অস্ত্রশস্ত্র তাদের তেমন নেই তাদের হয় সামনাসামনি যুদ্ধ করতে হবে না হয় পিছু হটতে হবে কিন্তু পিছু হটতে চাইলেও কিছুটা সময় দরকার ততক্ষণ অবিরাম গুলি চালিয়ে ঠেকিয়ে রাখতে হবে দুশমনদের এ দায়িত্ব কে নেবে
উত্তর : ভারি অস্ত্রশস্ত্র তাদের তেমন নেই। তাদের হয় সামনাসামনি যুদ্ধ করতে হবে না হয় পিছু হটতে হবে। কিন্তু পিছু হটতে চাইলেও কিছুটা সময় দরকার। ততক্ষণ অবিরাম গুলি চালিয়ে ঠেকিয়ে রাখতে হবে দুশমনদের। এ দায়িত্ব কে নেবে?
প্রশ্নঃ ৩এককথায় প্রকাশ কর। ৫
ক.ভয় নেই যার; খ. কবরে শায়িত; গ. শত্রুর আক্রমণ থেকে বাঁচার জন্য মাটির মধ্যে তৈরি গর্ত;
ঘ. একটুও না থেমে; ঙ. বীরদের মধ্যে শ্রেষ্ঠ।
উত্তর : ক. অকুতোভয়; খ. সমাহিত; গ. পরিখা; ঘ. অনবরত; ঙ. বীরশ্রেষ্ঠ।
প্রশ্নঃ ৪নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লেখ। ৫
নির্বিঘœ, অবিরাম, দ্রুত, সাবধান, সর্বোচ্চ।
উত্তর :
শব্দ বিপরীত শব্দ
নির্বিঘœ বিঘœ
অবিরাম বিরাম
দ্রুত ধীরে
সাবধান অসাবধান
সর্বোচ্চ সর্বনিম্ন
No comments:
Post a Comment